ঢাকা
নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ

এক দশক পর জয় পেল বাংলাদেশ

ফুলবাড়ীয়া টুডে ডেস্ক

প্রকাশিত: বৃহস্পতিবার, অক্টোবর ০৩, ২০২৪


সবশেষ ২০১৪ সালে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে জয় পেয়েছিল বাংলাদেশ। এরপর আরও চারটি বিশ্বকাপে অংশ নিলেও তারা ছিল জয়হীন। সেই জয় খরা কাটানোর লক্ষ্যে বৃহস্পতিবার (৩ অক্টোবর) বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে অভিষিক্ত স্কটল্যান্ডের মুখোমুখি হয় টাইগ্রেসরা। যদিও ব্যাটিংয়ে তাদের পুঁজি ছিল ছোট, ১১৯ রানের। সেই পুঁজিকে যথেষ্ট প্রমাণ করে বোলাররা টাইগ্রেসদের ১০ বছর পর বিশ্বকাপে আবারও জয় এনে দিয়েছেন।

এদিন সংযুক্ত আরব আমিরাতের শারজায় টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগ্রেস অধিনায়ক জ্যোতি। ভালো শুরুর পরও মিডল অর্ডার ব্যাটারদের ব্যর্থতায় নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১১৯ রান সংগ্রহ করেছে টাইগ্রেসরা। সাথী রানী ৩২ বলে ২৯ ও সুবহানা মোস্তারি ৩৮ বলে ৩৬ ও জ্যোতি ১৮ বলে ১৮ রান করেন।স্কটল্যান্ডের পক্ষে ক্যাথরিন ফ্রেজার নেন ৩টি উইকেট।

১২০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি স্কটল্যান্ডের। দলীয় ৩১ রানে জোড়া উইকেট হারায় তারা। সাসকিয়া হরলি ১২ বলে ৮ ও অধিনায়ক ক্যাথরিন ব্রাইস ১১ বলে ১১ রান করে সাজঘরে ফিরে যান।

এরপর আইলসা লিস্টারকে সঙ্গে নিয়ে শুরুর ধাক্কা সামাল দেওয়ার চেষ্টা করেন সারাহ ব্রাইস। তবে ৩৯ রানের মধ্যে স্কটল্যান্ডের আরও ৩ উইকেট তুলে নিয়ে মিডল অর্ডারে ধস নামান টাইগ্রেস বোলাররা।

একপ্রান্তে উইকেট হারালেও অন্যপ্রান্ত আগলে রেখে রানের চাকা সচল রাখেন সারাহ। তবে তাকে যোগ্য সঙ্গ দিতে ব্যর্থ হন লোরনা জ্যাক ব্রাউন। দলীয় ৮৮ রানে ১৩ বলে ৯ রান করে আউট হন তিনি।

এরপর বলে সঙ্গে পাল্লা দিয়ে রান তুলতে ব্যর্থ হন স্কটল্যান্ডের ব্যাটাররা। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১০৩ রান সংগ্রহ করতে সক্ষম হয় তারা। ৫২ বলে ৪৯ রানে অপরাজিত থাকেন সারাহ। বাংলাদেশের পক্ষে রিতু মনি নেন সর্বোচ্চ ২টি উইকেট।